ঢাকাবৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৯:১৫

পাথরঘাটায় খাসজমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ

পাথরঘাটা প্রতিনিধি
ফেব্রুয়ারি ৪, ২০২২ ৯:১৩ অপরাহ্ণ
পঠিত: 30 বার
Link Copied!

বরগুনার পাথরঘাটার রায়হানপুর ইউনিয়নের পাথরঘাটা-বামনা সড়কের দু’পাশের সরকারি জমি জবর-দখল করে ব্যবসা প্রতিষ্ঠানসহ অবৈধভাবে ভবন ও স্থাপনা নির্মাণ করার অভিযোগ পাওয়া গেছে। আর জমি দখলের পেছনের ইন্দনের অভিযোগ রয়েছে রায়হানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের আশীর্বাদপুষ্ট কিছু কর্মীদের বিরুদ্ধে। বাধা দিতে গিয়ে বার বার হামলার শিকার হচ্ছেন ভূমি অফিস ও পানি উন্নায়ন বিভাগের লোকজন।

এলাকাবাসী, ভূমি অফিস ও পাউবো অফিস সূত্রে জানা যায়, পাথরঘাটা উপজেলার রায়হানপুর ইউনিয়নের প্রায় ১০ একরের বেশি খাসজমি রয়েছে। যার বর্তমান বাজার মূল্য প্রায় ১০ কোটি টাকারও বেশি। কিন্তু দিন দিন ওই জমিতে নির্মাণ করা হচ্ছে ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন অবৈধ স্থাপনা।

স্থানীয় তুষার, নাসির, কিবরিয়া, মিরাজ, শাহিন, মানিক, আ. বারেক, আমির মুন্সি, হামিদ মোল্ল্যা, ময়নাল, সিরাজ, শাহ আলম, জাকির, নাছির, মানিক, শাখাওয়াত হোসেনসহ ১৪-১৫ জনের একটি সিন্ডিকেট দল তৈরি করে। পরে তারা চুক্তির মাধ্যমে স্থানীয় লোকজনের কাছ থেকে ওই জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ বাবদ ৫০ হাজার থেকে ১ লাখ টাকা করে নেয়। এছাড়া তাদের বিরুদ্ধে বনের জমি প্লট করে বিক্রির অভিযোগ রয়েছে। এরপর ওই সিন্ডিকেট টাকা ভাগ-ভাটোয়ারা করে নেয়।

সম্প্রতি এ চক্রের সঙ্গে মোটা অংকের টাকা চুক্তির মাধ্যমে ভূমি ও পাউবোর জমিতে ব্যবসা প্রতিষ্ঠানসহ প্রায় ১৫-২০টি অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এমন খবর পেয়ে গত বুধবার সকালে বনবিভাগের লোকজন সেখানে গিয়ে অবৈধ স্থাপনা নির্মাণে বাধা দেয়। মুহূর্তের মধ্যে ওই সিন্ডিকেটের তাদের ওপর অতর্কিত হামলা চালিয়ে মারধর করে। তাদের হামলায় বিট কর্মকর্তাসহ ওই অফিসের সাতজন আহত হন।

তবে এ বিষয় কিছুই জানেনা বলে জানান রায়হানপুর ইউনিয়নের ভূমি কর্মকর্তা সুনীল চন্দ্র। তিনি আরও বলেন, ঘটনাস্থল বামনা উপজেলার মধ্যে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।