ঢাকাবৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৮:৪১

নেই উৎসব, তবুও কি বসন্তে ঘরে থাকা যায়?

মহিউদ্দিন অপু
ফেব্রুয়ারি ১৬, ২০২২ ১২:৫২ পূর্বাহ্ণ
পঠিত: 284 বার
Link Copied!

প্রকৃতিতে এখন ঋতুরাজ বসন্ত। সোমবার ছিলো পহেলা ফাল্গুন ও ভালোবাসার দিন। ফাল্গুন শুরুর পর থেকেই প্রকৃতিতে ফুটছে বসন্তের নানান ফুল, কোকিলের কুহুতানে মুখরিত বাংলার বিস্তীর্ণ প্রান্তর। হৃদয়ে জাগছে ভালবসার জায়গান। তবুও কি যেন কি নেই। হ্যাঁ, উৎসবের আমেজ নেই। কারণ করোনার কারণে সরকারের ঘোষণা অনুসারে এবার বসন্তের আয়োজন ছিলো সীমিত।

বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্স বরগুনা। প্রতি বছর পহেলা ফাল্গুন বসন্তকে বরন করতে এখানে বর্ণাঢ্য আয়োজনে পালন করা হয় বসন্ত উৎসব। বাসন্তী সাজে এখানে ঢল নামে বিভিন্ন বয়সী মানুষের। তবে করোনার কারণে এবার কোন আয়োজনই হয়নি এখানে। তবুও থেমে নেই বসন্ত প্রেমীরা। বাসন্তী সাজে বরগুনার সার্কিট হাউজ মাঠ, সুরঞ্জনা ইকোপার্ক, পৌর বাস স্ট্যান্ড এলাকা, শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত, বিহঙ্গ দ্বীপ, গোলবুনিয়া ও মোহনা পর্যটন এলাকাসহ নদী তীরবর্তী স্থানে নেমেছিল বসন্ত প্রেমীদের ঢল।

ইমা, মৌ ও রিমাসহ বেশ কয়েকজন বসন্ত প্রেমীর সাথে কথা হলে তারা বলেন, এমন বসন্ত দিনে কি ঘরে থাকা যায়? প্রকৃতির সাথে মিশে যেতে হয়! স্বাস্থ্যবিধি মেনে তাই বসন্তের সাজে ঘুরতে বেরিয়েছি।

শুভ ও মুক্তা নামে এক বসন্ত প্রেমী দম্পতি ক্ষোভ প্রকাশ করে বলেন, করোনার কারণে এবারের বসন্ত বরণ উৎসব হয়নি। বন্ধুদের সাথে উৎসবের আনন্দ করা যায়নি। তবে পরিবারের সদস্যদের নিয়ে বাসন্তী সাজে কিছুটা সময় প্রকৃতির সান্নিধ্য খুঁজেছি।

বরগুনার সাংস্কৃতিককর্মী এডভোকেট শাহ মোহাম্মদ অলিউল্লাহ অলি বলেন, প্রতি বছর পহেলা ফাল্গুনে বরগুনায় উৎসবমুখর পরিবেশে বসন্ত বরণের আয়োজন করা হয়। করোনার কারণে এবার উৎসবের আয়োজন হয়নি। তবুও বিকেলে বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্স মাঠে ঘুরে এসেছি।

বরগুনা জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এডভোকেট মনিরুজ্জামান মুনির জানান, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমন রুখতে সব ধরনের গনজমায়েত নিষিদ্ধ করেছে সরকার। তাই বরগুনায় এবার বসন্ত উৎসবের আয়োজন করা হয়নি।

এদিকে পহেলা ফাল্গুনের সন্ধ্যায় বরগুনা সার্কিট হাউস সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে সীমিত পরিসরে বসন্তকে বরণ করতে উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিচার বিভাগের বিচারকগন, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, বরগুনা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।