ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:০৪

তালতলীতে বৌদ্ধ ধর্মগুরু উ-সুগান্দা মহাথোরো অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

তালতলী প্রতিনিধি
ফেব্রুয়ারি ৪, ২০২২ ৯:০৯ অপরাহ্ণ
পঠিত: 143 বার
Link Copied!

হাজারো ভক্তের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বরগুনার তালতলী শ্রীমঙ্গল বৌদ্ধবিহারাধ্যক্ষ প্রয়াত ভদন্ত উ-সুগান্দা মহাথোরোর অন্ত্যেষ্টিক্রিয়া নানা ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুক্রবার সম্পন্ন হয়েছে।
শুক্রবার সকালে খাওয়াদাওয়া শেষে দুপুরে সইং নৃত্যের (শবদাহ নৃত্য) মধ্য দিয়ে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু হয়। পরে মহাসঙ্ঘদান, পিÐদান, পঞ্চশীল প্রার্থনা আলোচনা সভা ও শেষে ডুমাবাজির মধ্য দিয়ে প্রয়াত মহাথেরোর দেহ সৎকার করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন জায়গা থেকে বৌদ্ধ ধর্মালম্বী শত শত ধর্মপ্রাণ নারী পুরুষ অংশ নেন। এ ছাড়া পটুয়াখালী বরগুনা খাগড়াছড়ি বান্দরবান এলাকর বিভিন্ন বৌদ্ধ মন্দিরের বৌদ্ধ ভিক্ষুরা এতে অংশগ্রহণ করেন। প্রায়ত উসুগান্দাথোরের দেহ শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শবদাহ অনুষ্ঠানস্থলে সইং নৃত্যের মাধ্যমে নিয়ে আসা হয়। নানা অনুষ্ঠান শেষে বিকেলে ডুমাবাজির মাধ্যমে (স্থানীয়ভাবে বাঁশ দিয়ে তৈরি এক প্রকার বারুদ ভর্তি গোলা) প্রয়াত বৌদ্ধ ভিক্ষুর দেহ সৎকার করা হয়।
উল্লেখ্য ২০২১ সালের ২৯ নভেম্বর তালতলী উপজেলার অন্যতম শ্রীমঙ্গল বৌদ্ধবিহারাধ্যক্ষ প্রয়াত ভদন্ত উ-সুগান্দা মহাথোরো ৮৩বছর বয়েসে পরলোক গমন করেন। সনাতনি প্রক্রিয়ায় এতদিন বৌদ্ধ ভিক্ষুর দেহ বৌদ্ধ মন্দিরে কাচের কফিনে সংরক্ষণ করে রাখা ছিল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।