ঢাকামঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৩:৪৮
আজকের সর্বশেষ সবখবর

টুপি ছাড়া নামাজ হবে কি?

ডেস্ক রিপোর্ট
জুন ২, ২০২২ ৫:৪৫ অপরাহ্ণ
পঠিত: 117 বার
Link Copied!

আল্লাহর রাসুল (সা.) এবং সাহাবায়ে কেরাম সবসময় টুপি পরতেন। একজন মুসলমান হিসেবে সবসময় টুপি পরা মুস্তাহাব এবং নামাজে পরা সুন্নত। তাই টুপিসহ নামাজ পড়া চাই।

টুপি ছাড়া নামাজ পড়লে আদায় হয়ে যাবে। অনেকেই ব্যবসায়িক কাজে ব্যস্ত থাকায় বা অফিসের সুবিধার্থে সবসময় টুপি পরতে পারেন না। বা অনেক সময় নামাজের উদ্দেশ্যে মসজিদে এলেও টুপি আনতে ভুলে যান। পরে যখন মনে পড়ে–টেনশন করতে থাকেন–টুপি ছাড়া নামাজ আদায় হবে তো! অনেকে বাসা থেকে ফের টুপি আনতে গিয়ে নামাজ শুরু হয়ে যাওয়া বা শেষ হয়ে যাওয়ার পরিস্থিতিতে পড়েন।

এমন পরিস্থিতিতে এত টেনশন করার কিছু নেই। আশপাশে কোথাও টুপির ব্যবস্থা না করতে পারলে টুপি ছাড়াই নামাজ পড়া যাবে। তবে ইচ্ছাকৃত টুপি ছাড়া নামাজ পড়াকে মাকরুহ বলেছেন ফুকাহায়ে কেরাম। (ফাতাওয়া কাজিখান: ১/১৩৫; ফাতাওয়া শামি: ১/৬৪০; ফাতাওয়া তাতারখানিয়া: ১/৫৬৫)।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।