ঢাকাবুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১২:৪০
আজকের সর্বশেষ সবখবর

জেলা প্রশাসকরা ইস্ট ইন্ডিয়া কোম্পানির মতো আচরণ করছে : হাইকোর্ট

ডেস্ক রিপোর্ট
মার্চ ২, ২০২২ ১২:৫০ পূর্বাহ্ণ
পঠিত: 72 বার
Link Copied!

জেলা প্রশাসনের ক্ষমতা নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন হাইকোর্ট। বলেছেন, স্থানীয় এমপিদের পাত্তা দেয় না জেলা প্রশাসনের কর্মকর্তারা। এসময় বিচারপতি মামনুন রহমানের দ্বৈত বেঞ্চ বলেন, কারও কারও আচরণ ইস্ট ইন্ডিয়া কোম্পানির গভর্নরের মতো।

মঙ্গলবার (১ মার্চ) কক্সবাজারের রামু উপজেলার একটি বাজারের ইজারা সংক্রান্ত রিটের শুনানিকালে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

সম্প্রতি বিভিন্ন ঘটনায় আমলা ও জনপ্রতিনিধিদের সম্পর্ক আলোচনায় এসেছে বেশ জোরেশোরেই। কোথাও কোথাও এ বিরোধ প্রকাশ্যে। ঘটেছে সংঘর্ষের ঘটনাও। দ্বন্দ্ব এতটাই যে, গত সংসদ অধিবেশনে ক্ষোভ জানান এক এমপি। কক্সবাজারে বাজার লিজ পাওয়ার পরও তা বুঝে না পেয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ এক ব্যবসায়ী নুরুল ইসলাম আসেন হাইকোর্টে। আদালত কড়া বার্তা দিলেন জেলা প্রশাসনের কর্তাদের।

বলেন, ইস্ট ইন্ডিয়া কোম্পানির গভর্নরদের মতো আচরণ করছে জেলা প্রশাসকরা। স্থানীয় এমপিদের পাত্তাই দিতে চান না জেলা প্রশাসকরা।

পরে আদালত ওই বাজারের লিজ দেরিতে বুঝিয়ে দেয়ায় ইজারাদার নুরুল ইসলামকে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়ে স্থানীয় প্রশাসনের প্রতি রুল জারি করেন। কক্সবাজারের ডিসি, রামু উপজেলার নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারসহ (ভূমি) সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এদিকে বই মেলায় এক অভিনেত্রীকে ভ্রাম্যমাণ আদালতের দেয়া সাজা নিয়েও প্রশ্ন তুলেছেন হাইকোর্ট।

বিচারপতি মামনুন রহমানের হাইকোর্ট বেঞ্চ বলেন, সাজা দেয়ার সময় মোবাইল কোর্ট আইনের লংঘন করা হয়েছে। হাইকোর্টের এমন আদেশ নিয়ে কথা বলতে রাজি হয়নি রাষ্ট্রপক্ষ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।