ঢাকাশনিবার, ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১২:০৫

জিপিএস ট্রাকার পিছে কচ্ছপ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
মার্চ ৫, ২০২২ ১১:২০ অপরাহ্ণ
পঠিত: 180 বার
Link Copied!

বরগুনার পায়রা নদীতে ধরা পড়েছে পিঠে জিপিএস ট্রাকার সংযুক্ত একটি বিশালাকৃতির কচ্ছপ। শনিবার (৫ মার্চ) সন্ধ্যায় বরগুনা বন বিভাগ কচ্ছপটি উদ্ধার করে।

বন বিভাগ জানায়, বিকেলে বরগুনা সদর উপজেলার পায়রা নদী সংলগ্ন বাসুকি গ্রামের জেলে মাসুমের জালে আটকা পড়ে স্যাটেলাইট ট্রাকার লাগানো এ কচ্ছপটি।

জেলে মাসুম বলেন, নদীতে ফেলা পোনা মাছের জাল তুলতে গিয়ে বিকেলে কচ্ছপটি ধরা পড়ে। এর আগে এতবড় কচ্ছপ আমি দেখিনি। আর এর পিঠে লাগানো যন্ত্র সম্পর্কেও কোন ধারণা নেই। তাই সাবেক ইউপি সদস্য খোকন মিয়াকে খবর দেই।

স্থানীয় সাবেক ইউপি সদস্য খোকন মিয়া বলেন, এমন কচ্ছপ আগে দেখিনি। বিকেলে জেলে মাসুমের জালে বিরল প্রজাতির এই কচ্ছপটি ধরা পড়ে। খবর পেয়ে আমি গিয়ে কচ্ছপটি উদ্ধার করে বন বিভাগে খবর দেই। পরে সন্ধ্যায় তারা এসে কচ্ছপটি নিয়ে গেছে।

বরগুনা বন বিভাগের সহকারী বিট কর্মকর্তা জালাল উদ্দিন জানান, উদ্ধার হওয়া কচ্ছপটির ওজন প্রায় ১২ কেজি। ধারণা করা হচ্ছে এটির বয়স প্রায় ২৫ থেকে ৩০ বছর।

বরগুনা বন বিভাগের বিট কর্মকর্তা মো. মোশাররফ হোসেন বলেন, উদ্ধার হওয়া কচ্ছপটি বিরল প্রজাতির বাটাগুর বাসকা প্রজাতির। কচ্ছপটির পিঠে লাগানো স্যাটেলাইট ট্রাকার সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। এটি উপকূলীয় বনবিভাগ খুলনার পূর্ব সুন্দরবনে প্রেরণ করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।