ঢাকাশনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, বিকাল ৪:৩৯
আজকের সর্বশেষ সবখবর

কলেজের পাঠ্যবইয়ে শেখ কামাল, নিশাত, ওয়াসফিয়া, ব্রজেন

ডেস্ক রিপোর্ট
মার্চ ২, ২০২২ ৫:৫৩ অপরাহ্ণ
পঠিত: 128 বার
Link Copied!

কলেজের পাঠ্যবইয়ে শেখ কামাল, নিশাত, ওয়াসফিয়া
কলেজের একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমের ইংরেজি বইয়ে পরিবর্তন এসেছে। দুটি অধ্যায় কমিয়ে ১৫টির জায়গায় ১৩টি করা হয়েছে।

নতুন পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধুর পুত্র দেশের কৃতি ক্রীড়া সংগঠক শেখ কামাল, দেশের প্রথম নারী পর্বতারোহী নিশাত মজুমদার ও ওয়াসফিয়া নাজরীন, ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়া কৃতি সাতারু ব্রজেন দাস এবং ময়মনসিংহের কলসিন্দুর গ্রামের নারী ফুটবলারদের কৃতিত্ব।

জানা যায়, একাদশ-দ্বাদশ শ্রেণির ইংরেজি বইয়ের সর্বশেষ সংস্করণ হয়েছিল ২০১৪ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক গবেষণা প্রতিবেদনের ভিত্তিতে আট বছর পর এই পাঠ্য বইয়ে পরিবর্তন আনা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছিল, একাদশের বর্তমান ইংরেজি বইয়ের অর্ধেকের বেশি অধ্যায় শিক্ষার্থীরা মনের আনন্দে পড়ছে না। এসব অধ্যায় পরিবর্তন আনার সুপারিশ করা হয়েছিল।

পুরনো ইংরেজি বইয়ে ১৫টি অধ্যায় ছিল। তা থেকে বাদ পড়েছে ৭টি অধ্যায়। নতুন শিক্ষাক্রমে রয়েছে ১৩টি অধ্যায়। পুরনো বই থেকে বাদ পড়েছে- গ্রেটেস্ট সায়েন্টিফিক এচ্যিভমেন্টস, ট্রাফিক এডুকেশন, ফুড এডুলটারেশন, হিউম্যান রিলেশন্সশিপ, ডায়াসপোরা, আর্ট এন্ড মিউজিক এবং পাথ অব হায়ার এডুকেশন’ নামের অধ্যায়গুলো। নতুন বইতে যুক্ত হয়েছে ‘ইয়ুথফুল এচিভারস’ ‘লাইফস্টাইল, রিলেশন্সশিপস, আর্ট এন্ড ক্রাফট এবং এডুকেশন এন্ড লাইফ’ এর মতো অধ্যায়গুলো।

লাইফস্টাইল নামের অধ্যায়ে শিক্ষার্থীদের পড়ানো হবে ‘ম্যানারস এরাউন্ড দ্য ওয়ার্ল্ড, ফুড ট্রেন্ডস, ফিটনেস এবং স্পেন্ডিং’ এর মতো বিষয়। ‘ইয়ুথফুল এচিভারস’ নামের অধ্যায়ে শেখ কামালকে নিয়ে দুটি পাঠ পড়নো হবে। এর মধ্যে একটি হচ্ছে ‘শেখ কামাল: লাইফ অব এন এচিভারস’। অন্যটি ‘এফেকশনেইট, লাইভলি এন্ড অলওয়েইজ স্মাইলিং শেখ কামাল’। এই দুই পাঠে শেখ কামালের তারুণ্য, ক্রীড়াঙ্গনে কামালের অবদান এবং আবাহনীর জন্ম- এসব বিষয় উঠে এসেছে।

এই অধ্যায়ের তৃতীয় পাঠে পড়নো হবে প্রখ্যাত সাঁতারু ব্রজেন দাস সম্পর্কে। চার নম্বর পাঠে পড়নো হবে ‘স্কেলিং এন্ড মাউন্টেইন পিক অর রাইডিং ইওর ড্রিম’। এতে পর্বতারোহী নিশাত মজুমদার, ওয়াসফিয়া নাজরীনের পর্বত জয়ের কথা বলা হয়েছে। ‘দ্য আনবিটেন গার্লস’ নামের পাঁচ নম্বর পাঠে তুলে ধরা হয়েছে ময়মনসিংহের ধোবাউড়ার কলসিন্ধুর গ্রামের সেই অদম্য মেয়েদের কথা; যারা ফুটবলে শিরোপা জিতে সাড়া জাগিয়েছে।

‘রিলেশন্সশিপস’ নামক অধ্যায়ে ‘ফ্যামেলি রিলেশন্সশিপ’, ‘লাভ এন্ড ফ্রেন্ডশিপ’ নামের পাঠগুলো পড়নো হবে। ‘আর্ট এন্ড ক্রাফ্ট’ নামের অধ্যায়ে শিক্ষার্থীদের পড়নো হবে ‘হোয়াট ইজ বিউটি, ফোক মিউজিক এবং আওয়ার আর্ট এন্ড ক্রাফ্ট’ বিষয়গুলো।

নতুন পরিবর্তন সম্পর্কে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম জানিয়েছেন, একাদশ-দ্বাদশ শ্রেণির নতুন ইংরেজি বইয়ে এমন কিছু মানুষের জীবনী প্রকাশ করা হয়েছে, যা পড়ে দেশের উঠতি বয়সিরা আনন্দ পাবে। পাশাপাশি ‘লাইফস্টাইল, রিলেশন্সশিপস, আর্ট এন্ড ক্রাফট এবং এডুকেশন এন্ড লাইফ’ নামে নতুন যে অধ্যায়গুলো যুক্ত হয়েছে তা পড়লে শিক্ষার্থীরা ঋদ্ধ হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।