ঢাকাশুক্রবার, ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১১:১১
আজকের সর্বশেষ সবখবর

ঈদের আগে মুরগি বিক্রি বন্ধ

কাজী রাকিব
এপ্রিল ২৬, ২০২২ ৮:৫১ অপরাহ্ণ
পঠিত: 44 বার
Link Copied!

বরগুনার পাথরঘাটায় সব ধরনের মুরগি বিক্রি বন্ধ করে দিয়েছে ব্যাবসায়ীরা। তাদের দাবি পাথরঘাটা পৌরসভার মেয়র আনোয়ার হোসেন আকন খামখেয়ালি ভাবে মুরগি জবেহ করার উপর খাজনা নির্ধারণ করেছেন। জেলা প্রশাসক কর্তৃক হাটবাজারে সরকারি টোল রেট এর আওতায় তালিকা না থাকায় ব্যাবসায়ী জবেহ করা মুরগির ড্রেসিং এর উপর খাজনা না দেয়ার তাদের মেশিন সহ অন্যান্য মালামাল ভাংচুর করেছে ইজারাদাররা। এ কারণে মঙ্গলবার সকাল থেকেই পাথরঘাটা বাজারে মুরগি বিক্রি বন্ধ করে দিয়েছে ব্যাবসায়ীরা। এতে ভোগান্তিতে পড়েছে মধ্যবিত্ত শ্রেণীর মানুষরা।

বাজারে মুরগি কিনতে আসা হাসন আলী, আহমেদ সুজন, হাবিবুর রহমান সহ কয়েক শতাধিক ক্রেতা জানান ইজারাদার ও ব্যাবসায়ীদের ঝামেলায় সকাল থেকে মুরগীর কিনতে এসে দাঁড়িয়ে আছি। রমজানের মধ্যে ঈদের আগে মুরগি বাজারের এমন অবস্থা তাদের জন্য চরম ভোগান্তি বলে জানান তারা।

পাথরঘাটা মুরগির বাজারের ব্যাবসায়ী কামাল হোসেন জানান, আমরা মুরগি ক্রয়-বিক্রয়ের জন্য খাজনা আদায় করে আসছি বিগত দিন গুলোতে। কিন্তু হঠাৎ চলতি বছর পৌরসভার মেয়র জবেহ কৃত মুরগি প্রতি ৭ টা নির্ধারণ করে দেয়। কিন্তু জেলা প্রশাসকের কার্যলয়ের কোন ধরনের অনুমতি নেই। শুধুমাত্র গরু-মহিস, ছাগল ও ভেড়া জবেহ এর উপর খাজনা নির্ধারণ করা আছে। মুরগি ব্যাবসায়ী সমিতির সভাপতি নাসির উদ্দিন জানান, আমারা নিজেরাই দূই জন ক্লিনার রেখে ক্রেতাদের সুবিধার জন্য দশ টাকার বিনিময়ে ড্রেসিং করে দিচ্ছি। এর থেকে যদি সাত টাকা অতিরিক্ত খাজনা পরিশোধ করতে হয় তাহলেতো ড্রেসিং বন্ধ করে দিতে হবে। ব্যাবসায়ীরা জানান এর সুষ্ঠু সমাধান না করা পর্যন্ত মুরগি বিক্রি বন্ধ রাখবেন তারা। এদিকে মুরগি বিক্রি বন্ধ থাকায় অতিরিক্ত গরমে প্রায় অর্ধশত মুরগি মার গেছে।

উপজেলা যুবলীগের সহ-সভাপতি ফয়েজ হোসেন জানান, এমনিতেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম অস্বাভাবিকভাবে বেশি। এর মধ্যে যদি পৌরসভা থেকে জবেহ করা মুরগির উপর খামখেয়ালি ভাবে খাজনা আদায় করে সাধারণ মানুষের গলা কাটার ব্যাবস্থা করছে।

ইজারা বেলাল, রুবেল, শাওন, খায়রুল জানান আমরা পৌরসভা থেকে সাত লক্ষ টাকায় ইজারা নিয়েছি। মুরগি ব্যাবসায়ীরা জবেহ করা মুরগির উপর খাজনা দিতে না চাওয়ায় বিষয়টি বার বার পৌর মেয়রকে জানিয়েছি। কিন্তু তিনি এর কোন সমাধান না দিয়ে আজ না কাল বলে ঘুরাচ্ছে। ইজারাদারদের দাবি পৌর মেয়রের কারনেই মুরগি ব্যাবসায়ীদের সাথে আমাদের অযথা ঝামেলা হচ্ছে।

এ ব্যাপারে পাথরঘাটা পৌরসভার মেয়র আনোয়ার হোসেন আকন বলেন, মুরগি বাজারের ব্যাবসায়ীদের দোষ দিয়ে বলেন টলঘরে যারা মুরগি বিক্রি করে তাদের শতকরা ৫ টাকা হিসাবে টোল আদায় করার নিয়ম রয়েছে। কিন্তু আমরা ৪ টাকা আদায় করতে গেলে ওই এক টাকা দিতে ও রাজি নন। খাজানা আদায়কারীদের সাথে যে ঘটনা ঘটেছে এ নিয়ে আগামীকাল বুধবার পৌরসভায় দুই পক্ষকে নিয়ে বৈঠক ডাকা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।