ঢাকামঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ভোর ৫:০৫
আজকের সর্বশেষ সবখবর

অশনি’র প্রভাবে কৃষক ভাসছে পানিতে

অলিউল্লাহ্ ইমরান
মে ১০, ২০২২ ৯:৫১ অপরাহ্ণ
পঠিত: 105 বার
Link Copied!

মাঠের মাঝখানে ফসল না থাকলে মাঠটাকে সাগর বলে মনে হয়। মঙ্গলবার (১০ মে) দুপুরে বরগুনা সদরের বিভিন্ন ইউনিয়নে গ্রামের মুগডাল, তরমুজ ধান সহ বিভিন্ন ফসল পানিতে ভাসছে ফসলের মাঠের দিকে তাকিয়ে এমন দৃশ্য দেখা গেছে।

ঘুর্ণিঝড় ‘অশনি’ মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে গত সোমবার থেকে ঝোড়ো হাওয়াসহ ভারী বর্ষণে বরগুনা সহ দক্ষিণাঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে অধিক উচ্চতায় বিষখালীসহ ছোটবড় নদ-নদীর পানি প্রবাহিত হচ্ছে। ছোট ছোট সুইচ থেকে পানি নামতে অনেক সময়ের অপেক্ষা। ভারী বৃষ্টিতে বোরোধান ও আগাম বিভিন্ন বীজসহ ব্যাপক ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে।

ঐ ইউনিয়নের খাজুরতলা গ্রামের কৃষক মো. হানিফ হাওলাদার জানান, গত দিন থেকে ঘুর্ণিঝড় ‘অশনি’ এর প্রভাবে শুরু হওয়া ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার কারণে বোরোধান, আগাম আউস বীজের ব্যাপক ক্ষতি হয়েছে। গত দিন থেকে পানিতে ডুবে আছে বোরোধান সহ আউসের বীজ।

তিনি আরো বলেন, আমাদের খাজুরতলা, পুরাকাটা, কদমতলা, কেওড়াবুনিয়া এলাকার আট থেকে দশটি ফসলের মাঠের পানি নিষ্কাশন ২টি সুইচ থেকে। যে পরিমাণ পানি ফসলের মাঠে আছে তা নামতে আরো দু’তিন দিন সময় লাগবে। এতে আউসের বীজ পচে যাবে। তাছাড়া এখন অনেকের ঘরেই আউসের ধান নেই। যা দিয়ে তারা আবার বীজ করবে। এখন আমরা আউসের বীজের জন্য সরকারের সহযোগিতা চাই। তা না হলে অনেক জমি খালি থাকবে।

বুড়িরচর ইউনিয়নের আমজদ মার্কেট, চল্লিশ কাউনিয়া গ্রামের কৃষক বেল্লাল হোসেন বলেন, ঘুর্ণিঝড় ‘অশনি’ এর কারনে টানা ভারী বৃষ্টিতে বোরো ক্ষেতের ক্ষতি হয়েছে। যেসব ক্ষেতে ধানের ছড়া বের হয়েছিল তা নুয়ে পড়েছে। এ ছাড়াও অনেক মাছের ঘের ও পুকুর তলিয়ে গেছে। জেলার কৃষি অফিস থেকে পরামর্শ ছাড়া আমাদের কৃষকের আর কোন উপায় নেই।

বরগুনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, এই ঘুর্ণিঝড় ‘অশনি’ এর প্রভাবে ভারী বর্ষণে বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টি আরো দুই-এক দিন অব্যাহত থাকলে বোরো ধান ও আউসের বীজের অপূরণীয় ক্ষতি হবে। তবে আমরা সরকারের পক্ষ থেকে যেসব সহোযোগিতা আছে বা আসবে সেটুকু কৃষকের কাছে পৌছাবো! এবং আমরা সবসময় আমাদের কর্তব্যের জন্য কৃষকের সুখেদুঃখে পাশে ছিলাম, আছি, থাকবো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।